ছাড় পোকা তাড়োনোর উপায়

ছারপোকা তাড়ানোর সহজ উপায়

বাসা বাড়ি বা আবাসিক হোটেলে ছারপোকা খুবই বিরক্তিকর। আজকের এই পোস্টের মাধ্যমে আমরা জানবো কিভাবে খুব সহজেই ঘর থেকে ছারপোকা দূর করবেন।

ছারপোকা তাড়াতে প্রথমেই যা করবেন
ডিপ ক্লিন: বহুদিন ঘর ডিপ ক্লিন বা ভালোভাবে পরিষ্কার করা হচ্ছে না? তাহলে আর দেরি করবেন না, এখনই পরিচ্ছন্নতার কাজে লেগে পড়ুন। ছারপোকা তাড়াতে প্রতি সপ্তাহে একবার পুরো বাসা ভালোভাবে পরিষ্কার করুন। তোশক, ম্যাট্রেস, সোফা ইত্যাদি দীর্ঘদিন পরিষ্কার না করলে ও স্যাঁতসেঁতে হয়ে গেলে এসব স্থানে ছারপোকা বাসা বাঁধে। খাটের নিচে কাগজের বাক্স ও অন্যান্য জিনিসপত্র না রাখাই ভালো। তোশক, বালিশ, কার্পেট, কুশন, কম্বল, লেপ সপ্তাহে দই-দিনদিন রোদে দিন। এতে করে ছারপোকা বাসা বাঁধতে পারবে না। বিছানার চাদর ও অন্যান্য কাপড় গরম পানি দিয়ে ধুতে হবে। ঘরের মেঝে নিয়মিত ভিনেগার মেশানো গরম পানি দিয়ে মুছতে হবে।

ঘরে রোদ ঢুকতে দিন: দিনের বেলা জানালা ও বারান্দার দরজা খুলে রাখুন। ঘরে যাতে রোদ প্রবেশ করে সে ব্যবস্থা করতে হবে। ঘরে নিয়মিত রোদ প্রবেশ করালে ঘরের আবহাওয়া স্বাস্থ্যকর থাকে। এতে করে ধীরে ধীরে ছারপোকা দূর হবে।

অফিসে বাসায় ইঁদুরের উপদ্রব? পেস্ট কন্ট্রোল সার্ভিস কল করুন

হেয়ার ড্রায়ারের ব্যবহার: রাতে ঘুমানোর আগে প্রতিদিন বিছানা ঝেড়ে ঘুমানো উচিত। টানা এক সপ্তাহ ঘুমানোর আগে হেয়ার ড্রায়ার দিয়ে বিছানার চারপাশে গরম হাওয়া দিন। গরমে ছারপোকা থাকতে পারে না।

তোশক, জাজিম ও ম্যাট্রেস ব্রাশ করুন: কোট করার ব্রাশ দিয়ে বিছানার চারপাশ ব্রাশ করুন। দু-এক দিন পর পরই এভাবে ব্রাশ করুন। কাজে দেবে।

বেকিং সোডা: বেকিং সোডা আর্দ্রতা শুষে নেয়। ছারপোকার চলাচল যেসব স্থানে সেসব স্থানে বেকিং সোডা ছড়িয়ে দিন। বেকিং সোডা ছারপোকার শরীর থেকেও আর্দ্রতা শুষে নেয়। বেডিং সোডা ব্যবহারের তিন দিন পর সে স্থানটি পরিষ্কার করে আবার বেকিং সোডা ছড়িয়ে দিন। এভাবে এক মাস করুন।

3 Responses

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *