উইপোকা কিভাবে কন্ট্রোল করবেন

ঘরোয়া উপায়ে দূর করুন আপনার ঘরের উইপোকার উপদ্রব

আপনার ঘরে কি উইপোকা বাসা বেঁধেছে? কাঠের তৈরি আসবাবপত্র ছাড়াও বই-খাতা এমন কি জামা কাপড়ের সর্বনাশ হয়ে যেতে পারে উইপোকার উপদ্রবে। সাধারণ কোনও কীটনাশকে উইপোকা সম্পূর্ণ নির্মূল করা যায় না। তাই বাড়িতে উইপোকার উপদ্রব ঠেকাতে ধারাবাহিক ভাবে কয়েকটি ব্যবস্থা নেওয়া জরুরি। আসুন এগুলি সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক…

১) কর্পূরের গন্ধ উইপোকা একেবারেই সহ্য করতে পারে না। তাই কর্পূরের গুঁড়োর সঙ্গে তরল প্যারাফিন মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। সপ্তাহে একবার করে ওই মিশ্রণ ঘরের দেওয়ালে আসবাবপত্রের কোনায় কোনায় ছড়িয়ে দিন। উইপোকার উপদ্রব বন্ধ হয়ে যাবে।

২) কালো জিরে যে কোনও পোকা-মাকড় তাড়ানোর অব্যর্থ টোটকা। বইয়ের সেলফে বা কাঠের অন্যান্য আসবাবপত্রের কোণায় কোণায় কালো জিরে ছড়িয়ে দিন। উইপোকা ওই সব আসবাবপত্রের ধারে কাছেও ঘেঁষবে না।

ইঁদুর তাড়ানোর ঘরোয়া ৬ টিপস

৩) নিম পাতার গন্ধ উইপোকা একেবারেই সহ্য করতে পারে না। তাই ঘর থেকে উইপোকা তাড়াতে নিমপাতা শুকিয়ে গুঁড়ো করে বইয়ের সেলফে কাঠের আলমারি বা অন্যান্য আসবাবপত্রের কোণায় কোণায় ছড়িয়ে দিন। প্রতি সপ্তাহে একবার নতুন করে নিমপাতা গুঁড়ো ছড়িয়ে দিন। ফল পাবেন হাতেনাতে।

আরও পড়ুন: বাড়িতে কি আরশোলার উপদ্রব বেড়েছে? জেনে নিন ৩টি অব্যর্থ সমাধান

৪) বইয়ের সেলফে বা জামা-কাপড়ের আলমারিতে বেশ কয়েকটি ন্যাপথলিনের বল রেখে দিন। বক্স খাটের ভিতরেও রাখুন ন্যাপথলিন বল। ন্যাপথলিনের কড়া গন্ধে উইপোকা আসবাবপত্রের ধারে কাছেও ঘেঁষবে না।

এ সব পদ্ধতি নিয়মিত কাজে লাগিয়েও যদি আশানুরূপ ফল না মেলে সে ক্ষেত্রে পেস্ট কন্ট্রোলে খবর দিন।

তথ্যসূত্রঃ জি নিউজ

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *